লেখাপড়া : মুগলিকে নিয়ে অনুচ্ছেদ ৫টি প্রশ্নসহ

প্রথম প্রকাশঃ অক্টোবর ২০, ২০১৫ সময়ঃ ৬:২২ অপরাহ্ণ.. সর্বশেষ সম্পাদনাঃ ৬:৪৩ অপরাহ্ণ

নিচের অনুচ্ছেদটি ভালোভাবে পড়ে প্রশ্নগুলোর উত্তর দাও:

 

 

“তাকmugli-1 ধিনাধিন ধিন তাকতাক ধিনাক ধিনাক ধিন। জঙ্গলে ভোর হল, আজ নতুন প্রভাত এল। খুশিতে ভরে গেল চারিদিক।” মুগলি তুমি কোথায়? আমি আর তোমাকে খুঁজতে পারবোনা। বেরিয়ে এস বলছি, তারাতারি। ধপাশ করে উপর থেকে একটা গাছের ডাল ভেঙে পড়ল ! চারদিকের সবাই চিৎকার করে উঠল, মু..গ..লি..। সবার দিকে তাকিয়ে মুগলি হিহিহি করে হেসে উঠল।

আর বলল, আরে বাবা তোমরা এত ভয় পাও কেন বলতো? প্রচন্ড রেগে গিয়ে বাঘ বলল, হালুম হালুম…মুগলি, তুমি আমাদের মতো হলে এত চিন্তা করতে হতো না। কিন্তু আমাদের সাথে থাকলেও ভুলে যেওনা তুমি মানুষের বাচ্চা !

তুমি বোঝনা তোমাকে নিয়ে আমরা দিনরাত ভয়ের মধ্যে থাকি ! আচ্ছা ঠিক আছে একা একা আর কোথাও যাবনা।mugli

এবার খুশিতো? শেয়াল বলল, মুগলি তোমার আজকে হুলো বানরের কাছ থেকে গাছে ওঠা শেখার কথা ছিল না, শিখেছো ? এমন সময় রাগি রাগি চেহারা নিয়ে হুলো বানর কোথা থেকে এসে হাজির হল। হু…মুগলি তাহলে এখানে। আর আমি ওকে সারা বন খুঁজে খুঁজে হয়রান ! কোথায় ছিলিরে মুগলি সারাদিন? আজ তোর একদিন কী আমার একদিন !

তোমাদের আদর পেয়ে পেয়ে ও মাথায় উঠে গেছে। এবার দয়া করে ওকে মাথা খেকে নামান। মুগলি রেগে গিয়ে বলল, কী বললে আমি মাথায় উঠে গেছি।

যাও তোমার সাথে আজকে থেকে , আড়ি আড়ি আড়ি। কালকে যাবো বাড়ি। পরশু যাবো ঘর। আজকে থেকে তুমি আমার হয়ে গেলে পর !!! এরপর এক সপ্তাহ হলো হুলো বানর আর মুগলি কেউ কারো সাথে আর কথা বলেনা।  

 

প্রশ্ন: ১. এই গল্পের একমাত্র মানুষের বাচ্চাটির নাম কী?  

২. গল্পটিতে কয়জনের কথা বলা হয়েছে ? তাদের নাম কী?    

৩. কার কাছ থেকে মুগলির গাছে উঠা শেখার কথা?  

৪. ধরো তুমি বনের মধ্যে হারিয়ে গেছো, তাহলে কী করে বের হবে? নাকি মুগলির মতো বনে থেকে যাবে?  

৫. তোমার কী পছন্দের কোন বন আছে যেখানে তুমি যেতে চাও?  

 

প্রতিক্ষণ /এডি/শারমিন

আরো সংবাদঃ

মন্তব্য করুনঃ

পাঠকের মন্তব্য

সর্বাধিক পঠিত

20G